সংবাদ শিরোনাম :
ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে শ্রীমঙ্গল সিরাজনগর দরবার শরীফের আয়োজনে বিশাল জশনে জুলুস সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের নতুন কমিটি গঠন মৌলভীবাজারে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) পালিত গোলাপগঞ্জে অস্ত্র সহ যুবক আটক শ্রীমঙ্গলে মজুরি বৃদ্ধির দাবিতে চা- শ্রমিক ফেডারেশন বিক্ষোভ সমাবেশ দুর্নীতির খবর পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে: মৌলভীবাজারের জেলা প্রশাসক কাশিমপুর কারাগার থেকে পলাতক আসামি র‌্যাবের হাতে আটক গোলাপগঞ্জে খুৎবা চলাকালীন সময়ে ইমামের মৃত্যু ভারতে পালানোর আগে ঢাকার কাউন্সিলর সিরাজ শ্রীমঙ্গলে আটক SMC ও GB ‘র হস্তক্ষেপ থেকে বাচতে ‘শিক্ষাব্যবস্থা জাতীয়করণ’ একান্তই জরুরী
সিলেট আদালতে প্রথমবারের মত অডিও ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষ্য গ্রহণ সম্পন্ন

সিলেট আদালতে প্রথমবারের মত অডিও ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষ্য গ্রহণ সম্পন্ন

প্রতীকি ছবি

হলি সিলেট ডেস্কঃ
গত বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০২৩ইং  সিলেট অতিরিক্ত দায়রা জজ ৪র্থ আদালত ও বিশেষ ট্রাইব্যুনাল নং ০৫ এর বিচারক শায়লা শারমিন এর আদালতে একটি হত্যা মামলায় সর্বপ্রথম অডিও ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সাক্ষ্য গ্রহণ সম্পন্ন হয়।

আদালত সূত্রে জানা যায়, গোয়াইনঘাট উপজেলার একটি হত্যা মামলা যাহা দায়রা মামলা নং ৬৪০/২০১৫ ইং  আদালতে বিচারাধীন ছিল। উক্ত মামলার ময়নাতদন্তকারী ডাক্তার নাজলি রহমান ঢাকার গ্রীন লাইফ মেডিকেল কলেজ হাসপাতালে বর্তমানে কর্মরত রয়েছেন।
বিগত ১৩ /১১/২০২৩ ইং তারিখে রাষ্ট্র পক্ষের বিজ্ঞ এপিপি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ (প্রশাসন শাখা) তাং ২০/০৮/২৩ ইং ৪৯০ নং বিজ্ঞপ্তির আলোকে অডিও ভিডিও কনফারেন্স এর মাধ্যমে ময়নাতদন্তকারী ডাক্তারের সাক্ষ্য গ্রহণের জন্য আবেদন করিলে আদালত আবেদন মঞ্জুর করে তাঁর বর্তমান কর্মস্থলে ই-মেইল প্রেরণ করে। ২৩/১১/২০২৩ ইং তারিখে অডিও ভিডিও কনফারেন্স এর মাধ্যমে তার সাক্ষ্য গ্রহণের আদেশ প্রদান করেন এবং গ্রীন লাইফ মেডিকেল কলেজের এসোসিয়েট প্রফেসর এন্ড হেড ফরেনসিক মেডিসিন বিভাগ ডাক্তার সানজিদা আক্তার কে সমন্বয়কারী হিসেবে থাকার আদেশ দেয়া হয়।
আজ বৃহস্পতিবার সকাল ১১ ঘটিকায় অডিও ভিডিও কনফারেন্সের মাধ্যমে উন্মুক্ত আদালতে ময়না তদন্তকারী ডাক্তার নাজলী রহমানের সাক্ষ্য গ্রহণ ও জেরা সম্পন্ন হয়। রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডিশনাল পি.পি এডভোকেট  আব্দুস সাত্তার ও আসামি পক্ষের জেরা করেন এডভোকেট আব্দুল মুকিত। আইনজীবী আব্দুল মুকিত হলি সিলেট পত্রিকার এ প্রতিবেদককে জানান, এই হত্যা মামলাটি দীর্ঘদিন থেকে আদালতে বিচারাধীন রয়েছে । অডিও ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষ্য গ্রহণের এই সুযোগ সৃষ্টি হওয়ায় আজ থেকে  সাক্ষীর জন্য  দীর্ঘদিন আদালতে আর  কোনো মামলা ঝুলে থাকবে না। রাষ্ট্রিয়  কাজে নিয়োজিত যেসব মামলার গুরুত্বপূর্ণ সাক্ষী রয়েছেন সময় ও সুযোগের অভাবে আদালতে এসে স্ব শরীরে সাক্ষ্য দিতে পারছেন না, তারা এখন থেকে অডিও ভিডিও কনফারেন্সের মধ্যমে নিজ কর্মস্থলে থেকে মামলার সাক্ষ্য দিতে পারবেন। ফলে সময় সুযোগ ও সাক্ষীর অভাবে এখন থেকে জটিল কোনো মামলা আদালতে ঝুলে থাকবেনা। যা আজকের এই মামলার অডিও ভিডিও  কনফারেন্সের মধ্যে দিয়ে আদালতে না এসে  সাক্ষ্য গ্রহনের মধ্যে দিয়ে এক যুগান্তকারী সুযোগ সৃষ্টি হওয়ায় আনন্দিত অনেকেই।     বারের আইনজীবীগন মহামান্য হাইকোর্টের এই যুগান্তকারী সিদ্ধান্তের প্রতি সম্মান ও  ধন্যবাদ জ্ঞাপন করেন ।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet